ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে নদী ভাঙনে ক্ষতিগ্রস্থদের মাঝে স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন

পরিতোষ কুমারঃ

সম্প্রতি ২৬ মে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পদ্মপুকুর ইউনিয়নের বন্যাতলা গ্রামে বেড়িবাঁধে আশ্রয় গ্রহণকারীদের মাঝে ৬ টি স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন করেছে বেসরকারী উন্নয়ন সংস্থা লিডার্স।

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বেড়িবাঁধ ভেঙ্গে শ্যামনগর উপজেলার পদ্মপুকুর ইউনিয়নের বন্যাতলা গ্রাম প্লাবিত হয়। এর ফলে ১৮৪ টি পরিবার পানি বন্দী হয়ে পড়ে। যার ফলে তাদের রান্নাঘর, গবাদিপশুর ঘর এবং টয়লেট ব্যপক ক্ষতিগ্রস্থ হয়। টয়লেট ডুবে যাওয়ার কারনে অনেক পরিবারে চরম ভোগান্তি পোহাতে হয়। বিশেষ করে নারী ও শিশুদের বিড়ম্বনায় পড়তে হয়। পুরুষরা কেউ কেউ খোলা স্থানে মলত্যাগ করতে বাধ্য হয়। আর নারীরা দীর্ঘ অপেক্ষার পর ভাটা আসলে টয়লেট ব্যবহারের জন্য যেত।

তাদের এই কষ্টের কথা চিন্তা করে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স বন্যাতলা গ্রামের বিভিন্ন স্থানে ৩০ টি পরিবারের জন্য ৬ টি স্বাস্থ্য্সম্মত পায়খানা নির্মান করেছে।

বন্যাতলা গ্রামের বাসিন্দা বিল্লাল হোসেন বলেন, “বেড়িবাঁধ ভেঙে যাওয়ার পরে স্ত্রী-সন্তানদের টয়লেট ব্যবহার জনীত সমস্যা নিয়ে অনেক কষ্টে ছিলাম। পায়খানা স্থাপনের ফলে এই সমস্যা থেকে মুক্তি পেয়েছি। এমন ভাল উদ্যোগ গ্রহন করার জন্য লিডার্স কে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *