পিরোজপুরের কৃতি সন্তান কবি ও সম্পাদক আহসান হাবীবের মৃত্যুবার্ষিকী আজ

চল্লিশের দশকে পূর্ব বাংলায় আধুনিক বাংলা কবিতার অন্যতম পথিকৃৎ ও কিংবদন্তিতুল্য সাহিত্য সম্পাদক আহসান হাবীবের ৩৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৫ সালের এই দিনে ঢাকায় মারা যান তিনি।

১৯১৭ সালের ২ জানুয়ারি পিরোজপুরের শঙ্করপাশা গ্রামে জন্মগ্রহণ করেন প্রতিভাবান এ কবি। কলেজের প্রথমবর্ষে পড়ার সময়েই কলকাতার বিখ্যাত সাহিত্য পত্রিকায় তার কবিতা প্রকাশ হয়। সাহিত্যচর্চার স্বপ্নে বিভোর কবি ত্রিশের দশকেই চলে যান কলকাতায়। সেখানে দৈনিক তকবীর, মাসিক বুলবুল ও সওগাত পত্রিকায় কাজ করেন। কলকাতার বিভিন্ন সাময়িকীতে নিয়মিত লিখতেন আহসান হাবীব। দেশভাগের পরও তিনি সাংবাদিকতা পেশায় ছিলেন। কাজ করেছেন আকাশবাণী কলকাতা কেন্দ্রের স্টাফ আর্টিস্ট হিসেবে। ১৯৪৭ সালে প্রকাশ হয় তার প্রথম কাব্যগ্রন্থ ‘রাত্রিশেষ’।

১৯৫০ সালে তিনি স্থায়ীভাবে ঢাকায় বসবাস শুরু করেন। কাজ করেন দৈনিক আজাদ, মাসিক মোহাম্মদী, দৈনিক কৃষক, দৈনিক ইত্তেহাদ ও সাপ্তাহিক প্রবাহ পত্রিকায়। ১৯৬৪ সাল থেকে আমৃত্যু দৈনিক পাকিস্তান ও পরে দৈনিক বাংলায় সহকারী সম্পাদক ও সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ অনেক পুরস্কার ও সম্মাননা।

ছবি ও কন্টেন্ট কৃতজ্ঞতা

একুশ্র টেলিভিশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *